Buy Fountain Pens from BD Pens

৩টি বাজেট ফ্রেন্ডলি ফাউন্টেইন পেন


অনেকেই মনে করেন, ফাউন্টেইন পেন বেশ দামী জিনিস। এই হবিতে অনেক টাকা খরচ হয়। কথাটা সত্যি। কিন্তু তারপরেও, এমন অনেক চমৎকার বাজেট ফ্রেন্ডলি, স্টুডেন্ট ফ্রেন্ডলি কলম রয়েছে, যা খুবই কম প্রাইসে,আপনাকে এই হবি শুরু করতে সাহায্য করবে। এমন তিনটি কলম নিয়েই আজকে লিখছি আমরা।

১। প্লাটিনাম প্রেপ্পি -

প্রেপ্পি প্লাটিনামের স্টুডেন্ট সিরিজের পেন। জাপানে তৈরি, সস্তা অথচ খুব চমৎকার এই কলমটি ইদানিং বাংলাদেশে পাওয়া যাচ্ছে। ফাইন এবং এক্সট্রা ফাইন নিবের কলম পাওয়া যায়। জাপানী নিব হিসেবে, প্রেপ্পির নিব বেশ চিকন। এর এক্সট্রা ফাইন নিব দিয়ে মোটামুটি সব কাগজে লিখা যায়। যাদের কাছে এক্সট্রা ফাইন নিব বেশী চিকন মনে হবে, তারা এর ফাইন নিবটা নিতে পারেন। প্রেপ্পি কারট্রিজ এবং কনভারটার দুইভাবেই রিফিল করা যায়। কিন্তু কলমের সাথে শুধু কারট্রিজ আসে। কনভারটার আলাদা কিনে নিতে হয়, আর কনভারটার এর দাম কলমের দামের সমান, কখনওবা বেশী। তাই, এটার কারট্রিজ রিফিল করে নেয়াই ভালো। ইউটিউবেই অনেক ভিডিও আছে কিভাবে কারট্রিজকে সিরিঞ্জ দিয়ে রিফিল করা যায়। 

প্লাটিনাম প্রেপ্পি ফাউন্টেন পেন

Buy now

২। পাইলট কাকুনো -

পাইলট ব্র্যান্ডের খুবই চমৎকার একটা বিগিনারস পেন। হেক্সাগনাল ডিজাইন, এবং বেশ অনেকগুলো কালারের হয়। খুবই ভালো গ্রিপ, একদম বিগিনারসদেরও কোনও প্রব্লেম হবে না এই কলম ধরতে। আসলে এই মডেলটা তৈরিই করা হয়েছে বিগিনারসদের জন্য। কাকুনোর এক এক কালারের কলমের নিব এ এক এক রকম স্মাইলি ফেস এনগ্রেইভ করা। খুবই মজার এই ব্যাপারটা। কাকুনো আর পাইলট মেট্রপলিটান সেইম টাইপের নিব আর ফিড ব্যাবহার করে, এবং এক্সচেইঞ্জেবল। কাজেই, এর নিব নিয়ে আর কিছু বলার নেই। একটা এডভান্স লেভেলের এক্সপেরিএন্স পাবেন এই এন্ট্রি লেভেলের কলম দিয়ে। কাকুনো পাওয়া যায় একটা করে কারট্রিজ সহ। কনভারটার আলাদা কিনে নিতে হয়। পাইলটের ''কন ৪০'' কনভারটার ফিট করে নিতে পারেন বটল ইঙ্ক ইউজ করার জন্য। অথবা শুধু কারট্রিজও ইউজ করতে পারেন।

পাইলট কাকুনো ফাউন্টেইন পেন

Buy now

৩। প্লাটিনাম প্রেফন্টে -

প্রেফন্টে, প্রেপ্পি এর চেয়ে একটু এডভান্স লেবেলের কলম। ২০০৭ এ রিলিজ হওয়া জাপানিজ এই কলমকে এডাল্ট বিগিনারদের জন্য তৈরি করা হয়েছে। অনেকগুলো চমৎকার কালারে পাওয়া যায়, এক্সট্রা ফাইন, ফাইন আর মিডিয়াম নিব সাইজে। ট্রান্সলুসেন্ট বডি, কমফোর্টেবল গ্রিপ সেকশান, আর স্টাইলিশ লুকের এই পেন আপনাকে ফাউন্টেন পেনের প্রতি এডিক্টেড করে দিবে নিশ্চিত। প্রেফন্টের ক্যাপে ''স্লিপ এন্ড সিল মেকানিজম'' ্ব্যবহার করা হয়েছে, তাই এক বছর ফেলে রাখলেও ক্যাপের ভেতরে কালি শুকিয়ে যাবেনা। কলমটি কারট্রিজ সহ আসবে। রিফিল করা যায় কারট্রিজ এবং কনভার্টার দিয়ে। কনভার্টার আলাদা কিনে নিতে পারেন, অথবা, কারট্রিজ রিফিল করেও ইউজ করতে পারেন। স্মার্ট এবং ক্যাজুয়াল এই ফাউন্টেন পেনটি ব্যাবহার করা যাবে, বিজনেস অথবা ডেইলি রাইটিং এর জন্য। 

প্লাটিনাম প্রেফন্টে ফাউন্টেন পেন

Buy now

অনরারি মেনশান - 

পাইলট ভি পেন -

পাইলটের একদম সস্তা বিগিনার লেভেলের ফাউন্টেন পেন। এটা আসলে একটা ওয়ান টাইম ইউজ স্টুডেন্ট পেন। তবে চাইলে এটাতেও কালি রিফিল করা যায়, এর জন্য ইউটিউবের টিউটরিয়াল দেখতে পারেন। ৬ টা কালারের ইঙ্কের ভি পেন বাংলাদেশেই পাওয়া যায়। আমাদের এখানে শুধু মিডিয়াম নিব টাই এভেইলেবল। ভি পেনের মিডিয়াম নিব বেশ স্মুথ। প্লাস্টিক বডি, তাই খুব হাল্কা। এত কম প্রাইসে পাইলটের ফাটাফাটি নিব আর পাওয়া যায় না।

পাইলট ভি পেন

Buy now

 

সার-সংক্ষেপ -

  • প্লাটিনাম প্রেপ্পি - এক্সট্রা ফাইন আর ফাইন নিব পাওয়া যায়, ভালো বিল্ট কোয়ালিটি। ভেরি এফরডেবল। 
  • পাইলট কাকুনো - কিউট নিব ডিজাইন, স্মুথ, ভালো বিল্ট কোয়ালিটি, কনভার্টার সহজে পাওয়া যায়।
  • প্লাটিনাম প্রেফন্টে - বেটার দেন প্রেপ্পি। স্মার্ট, ক্যাজুয়াল লুক। ''স্লিপ এন্ড সিল মেকানিজম''। বেটার পারফর্মেন্স। 

Related Posts

ফাউন্টেন পেন হবি - টিপস ফর বিগিনারস - আতিকুর রহমান
ফাউন্টেন পেন হবি - টিপস ফর বিগিনারস - আতিকুর রহমান
১। প্রথমেই চাইনিজ কলম না - ধরেন, আপনার দুই বিদেশী বন্ধু এসেছে বাংলাদেশে ঘুরতে। তারা আপনার কাছে আবদার করেছে এই দেশে...
Read More
ভালবাসায় ফাউন্টেন পেন - গিয়াস উদ্দিন
ভালবাসায় ফাউন্টেন পেন - গিয়াস উদ্দিন
পাইলট হ্যান্ড রাইটিং কম্পিটিশান ২০২১ এ ফাউন্টেন পেনস বাংলাদেশ এর জন্য লিখবো ভেবে ক’দিন ধরে ফাউন্টেন পেন এর ওপর তথ্য খ...
Read More
কালি-কলম,মন! - সিদ্ধার্থ গৌতম
কালি-কলম,মন! - সিদ্ধার্থ গৌতম
  ‘বাংলাদেশ’ শব্দটি লক্ষ করলে খুব সহজে অনুমেয় যে, এই রাষ্ট্রের প্রাণকাঠামো তার ভাষা। ১৯৫২ সালে মাতৃভাষার অধিকার প্রতি...
Read More

Leave a comment


Please note, comments must be approved before they are published