Buy Fountain Pens from BD Pens

ফাউন্টেইনপেন ১০১ - ৫টি বিগিনারস ফাউন্টেন পেন


জীবনের প্রথম ফাউন্টেন পেন কেনার আগে কয়েকটা জিনিস নিয়ে ভাবতে পারেন। প্রাইস কেমন, টেকসই কিনা, ইউজ করা সহজ কিনা এবং কমফোর্টেবল কিনা। একদম বিগিনারদের জন্য নিচের কয়েকটা ফাউন্টেনপেন কে বিবেচনা করা যায়।
.
১। পাইলট ভি পেন - পাইলটের একদম সস্তা বিগিনার লেভেলের ফাউন্টেন পেন। এটা আসলে একটা ওয়ান টাইম ইউজ স্টুডেন্ট পেন। তবে চাইলে এটাতেও কালি রিফিল করা যায়, এর জন্য ইউটিউবের টিউটরিয়াল দেখতে পারেন, বা পরে কোন একদিন আলোচনা করা যাবে। ৬ টা কালারের ইঙ্কের ভি পেন বাংলাদেশেই পাওয়া যায়। আমাদের এখানে শুধু মিডিয়াম নিব টাই এভেইলেবল। ভি পেনের মিডিয়াম নিব বেশ স্মুথ। প্লাস্টিক বডি, তাই খুব হাল্কা। এত কম প্রাইসে পাইলটের ফাটাফাটি নিব আর পাওয়া যায় না।
.
পাইলট ভি পেন
.
২। প্লাটিনাম প্রেপ্পি - প্লাটিনামের স্টুডেন্ট পেন, এটাও সস্তা তবে সবসময় বাংলাদেশে পাওয়া যায় না। পাইলট ভি পেনের চেয়ে এটার বডি মেটারিয়াল আর ফিনিশিং ভালো। আমার নিজের কাছে অবশ্য এটার নিব খুব একটা ভালো লাগেনা। ফাইন, এক্সট্রা ফাইন নিবের এভেইলেবল। এক্সট্রা ফাইন নিবটা ভালো এই কারনে যে এটা দিয়ে মোটামুটি সব কাগজে লিখা যায়। প্রেপ্পির কারট্রিজ, কনভারটার দুইভাবেই রিফিল করা যায়। কিন্তু কলমের সাথে শুধু কারট্রিজ আসে। কনভারটার আলাদা কিনে নিতে হয়, আর কনভারটার এর দাম কলমের দামের সমান, কখনওবা বেশী। তাই, এটার কারট্রিজ রিফিল করে নেয়াই ভালো। ইউটিউবেই অনেক ভিডিও আছে কিভাবে কারট্রিজকে সিরিঞ্জ দিয়ে রিফিল করা যায়। প্লাটিনামের কারট্রিজ বাংলাদেশে খুব কম পাওয়া যায়।
.
প্লাটিনাম প্রেপ্পি
.
৩। পাইলট কাকুনো - খুব চমৎকার একটা বিগিনারস পেন। হেক্সাগনাল ডিজাইন, অনেকগুলা কালারের বডি পাওয়া যায়। খুবি ভালো গ্রিপ, একদম বাচ্চাদেরও কোনও প্রব্লেম হবে না এই কলম ধরতে। আসলে এই মডেলটা তৈরিই করা হয়েছে বাচ্চাদের জন্য। এক এক কালারের কলমের নিব এও তাই এক এক রকম স্মাইলি ফেস আঁকা। খুবই মজার এই ব্যাপারটা। কাকুনো আর মেট্রপলিটান সেইম টাইপের নিব আর ফিড ব্যাবহার করে, এবং এক্সচেইঞ্জেবল। কাজেই নিব নিয়ে কিছু বলা লাগেনা। একটা এডভান্স লেভেলের ফিল পাবেন এই এন্ট্রি লেভেলের কলম দিয়ে। কাকুনো পাওয়া যায় একটা করে কারট্রিজ সহ। কনভারটার আলাদা কিনে নিতে হয়। পাইলটের কন ৪০ কনভারটার ফিট করে নিতে পারেন বটল ইঙ্ক ইউজ করার জন্য। অথবা শুধু কারট্রিজও ইউজ করতে পারেন, পাইলটের কারট্রিজ মার্কেটে এভেইলেবল। তবে শুধু ব্ল্যাক কালারটা পাওয়া যায়।
.
পাইলট কাকুনো
.
৪। কাভেকো পারকিও - পারকিও হচ্ছে কাকুনোর জার্মান খালাতো ভাই। জাপানের স্কুল গোয়িং বাচ্চাদের টার্গেট করে পাইলট বানিয়েছে কাকুনো আর জার্মানির/ইউরোপিয়ান বাচ্চাদের জন্য কাভেকো বানিয়েছে পারকিও। তবে পারকিওর গ্রিপ সেকশন বেটার লাগে আমার কাছে কাকুনর চেয়ে। আর অল ব্লাক কালারটাও খুবই চমৎকার। পারকিওর বডি এ বি এস প্লাস্টিক দিয়ে তৈরি, লামি সাফারিও এই প্লাস্টিকে তৈরি। খুবই শক্তিশালী বডি। পাইলটের কাকুনোতে শুধু পাইলটের কারট্রিজ বা কনভারটার ইউজ করা যায়, কিন্তু পারকিওতে যে কোনও স্ট্যান্ডার্ড ইন্টারন্যাশনাল সাইজ কারট্রিজ বা কনভার্টার ইউজ করতে পারবেন। পারকিও পাওয়া যায় ৪টি কারট্রিজ সহ, যদি এর ব্লিস্টার প্যাকটা কিনেন। কারট্রিজ রিফিল করেও ইউজ করতে পারেন অথবা কনভার্টার, কনভার্টার আলাদা কিনে নিতে হয়। আরেকটা ব্যাপার মেনশন করতে হয়, ইউরোপিয়ান নিব জাপানিজ নিবের তুলনায় মোটা হয়। তাই কাকুনর ফাইন নিব আর পারকিওর ফাইন নিব এক সাইজ না। নিব যত মোটা হয় সাধারনত তত স্মুথও হয়। খুব চিকন লিখা যাদের পছন্দ, তাদের উচিৎ হবে জাপানিজ ফাইন নিব নেয়া।
.
কাভেকো পারকিও
.
৫। পাইলট মেট্রপলিটান - ২০০০টাকা দামের কলমকে বাংলাদেশের পারস্পেক্টিভে বিগিনারস বলতে আটকাতে পারে, কিন্তু ইন্টারন্যাশনালি এটা বিগিনারস পেন হিসেবেই গন্য করা হয়। যদি উপরের সব গুলা মডেল আপনি বাদ দিয়ে দেন শুধু একটা কারনে যে অইগুলা সব প্লাস্টিক বডি। যদি মেটাল বডির ইলিগেন্স আপনার অন্যতম চাহিদা হয়। তবে আমার পরামর্শ থাকবে পাইলট মেট্রপলিটান কেনার। এটা একটা কমপ্লিট ফাউন্টেনপেন। আসবে কারট্রিজ এবং কনভার্টার সহ। চাইলে শুধু কারট্রিজ ইউজ করতে পারেন, অথবা প্রথম থেকেই বটল ইঙ্ক কিনে রং বেরঙের কালি ট্রাই করা শুরু করে দিতে পারেন। চমৎকার একটা গিফট বক্স আসে এই কলমের সাথে, এইটা আসলে একটা ক্যারিং কেস। দুইটা পর্যন্ত পেন ক্যারি করতে পারবেন এই কেইসে। ফাইন এবং মিডিয়াম এই দুই ধরনের নিব পাওয়া যায়। যদি চিকন লিখা পছন্দ হয়, অথবা মোটামুটি সব ধরনের কাগজে লিখার ইচ্ছা থাকে, ফাইন নিব নেয়া উচিৎ। তবে আসল মজাটা পাওয়া যায় মিডিয়াম নিবে। মিডিয়াম নিবের স্মুথনেস একবার ট্রাই করার পর আপনার হয়ত আর ফাইন নিব ভালই লাগবে না। আর ভালো কালির স্বাদও আপনি মিডিয়াম নিব ছাড়া বুঝতে পারবেন না।
.
পাইলট মেট্রপলিটান
.

সার-সংক্ষেপ -

  • পাইলট ভি পেন - সস্তা, ডিস্পসেবল, অনেকগুলা ইঙ্ক কালারে এভেইলেবল।
  • প্লাটিনাম প্রেপ্পি - এক্সট্রা ফাইন নিব পাওয়া যায়, ভালো বিল্ট কওয়ালিটি।
  • পাইলট কাকুনো - কিউট নিব ডিজাইন, স্মুথ, ভালো বিল্ট কোয়ালিটি, কনভার্টার সহজে পাওয়া যায়।
  • কাভেকো পারকিও - সুন্দর ডিজাইন, স্মুথ, ভালো গ্রিপ, খুবই ভালো বিল্ট কোয়ালিটি, ইন্টারন্যাশনাল কারট্রিজ/কনভার্টার ফিট হয়।
  • পাইলট মেট্রপলিটান - মেটাল বডি, গিফট বক্স, কারট্রিজ, কনভার্টার সহ আসবে, সুন্দর ডিজাইন, অনেকগুলো কালার অপশন, এক্সেলেন্ট বিল্ট কোয়ালিটি, স্মুথ নিব।

 

.

Author - Atiqur Rahman

Related Posts

ফাউন্টেন পেন ১০১ - জীবনের প্রথম ইঙ্ক কেনা - আতিকুর রহমান
ফাউন্টেন পেন ১০১ - জীবনের প্রথম ইঙ্ক কেনা - আতিকুর রহমান
জীবনের প্রথম ইঙ্ক কেনা - ১। কারট্রিজ নাকি বটল ইঙ্ক? ফাউন্টেনপেনের জন্য প্রথম ইঙ্ক কেনার বেলায় আমি ইঙ্ক বোতল কেনার পরা...
Read More
ফাউন্টেনপেন ১০১ - ডাজ নিব সাইজ ম্যাটার? - আতিকুর রহমান
ফাউন্টেনপেন ১০১ - ডাজ নিব সাইজ ম্যাটার? - আতিকুর রহমান
ডাজ নিব সাইজ ম্যাটার ? বিগিনার হিসেবে ফাউন্টেন পেন কিনতে গেলে কমন একটা প্রশ্ন আসে, নিব সাইজ কি হবে? ফাইন নাকি মিডিয়া...
Read More
ফাউন্টেন পেন হবি - টিপস ফর বিগিনারস - আতিকুর রহমান
ফাউন্টেন পেন হবি - টিপস ফর বিগিনারস - আতিকুর রহমান
১। প্রথমেই চাইনিজ কলম না - ধরেন, আপনার দুই বিদেশী বন্ধু এসেছে বাংলাদেশে ঘুরতে। তারা আপনার কাছে আবদার করেছে এই দেশে...
Read More

Leave a comment


Please note, comments must be approved before they are published