ফাউন্টেন পেন ১০১ - জীবনের প্রথম ইঙ্ক কেনা - আতিকুর রহমান


জীবনের প্রথম ইঙ্ক কেনা -

১। কারট্রিজ নাকি বটল ইঙ্ক?

ফাউন্টেনপেনের জন্য প্রথম ইঙ্ক কেনার বেলায় আমি ইঙ্ক বোতল কেনার পরামর্শ দেই। কারট্রিজ নয় কেন? প্রথমত, বোতল কেনা সাশ্রয়ী। সমপরিমাণ ইঙ্ক কারট্রিজে কিনতে গেলে প্রচুর খরচ হবে, যেমন, পাইলটের এক একটা ইঙ্ক কারট্রিজে কালি থাকে ১মিলি এর চেয়ে কম, ৬টা কারট্রিজে ৬ মিলি কালিও নেই, দাম পাইলটের ৩০ মিলি কালির বোতলের অর্ধেক। দ্বিতীয়ত, কারট্রিজে সব কালার পাওয়া যায় না, বেশির ভাগ ক্ষেত্রেই শুধু কালো, নীল বা অল্প কয়েকটা শেড। তৃতীয়ত, ফাউন্টেন পেনের একটা মজা বটল থেকে কালি রিফিল করার সময়। এই মজাটা মিস করবেন কেন? কারট্রিজ তো রোলারবলেও থাকে।
তবে কারট্রিজের কিছু সুবিধা হল, এটা ইন্সটল করা সহজ, সাথে নিয়ে ট্র্যাভেল করা সিকিউর। তাই পরে সুযোগ মত হলে এক বক্স কারট্রিজ কিনে রাখা ভালো।
.

২। কালো, নীল নাকি আরও কালার?

সাধারন লিখার জন্য কালো, নীলের কোন বিকল্প হয়না। কিন্তু সাধারন লিখার জন্য কি ফাউন্টেনপেন? আগেই বলেছি এটা দিয়ে লিখাটাই একটা হবি। তাই বিভিন্ন কালার এক্সপ্লোর করুন। পাইলট, ডায়ামিন, ওয়াটারম্যান, পেলিকান, শেফার, পার্কার কুইঙ্ক - এই ব্র্যান্ডগুলোর বেসিক ব্ল্যাক, ব্লু, ব্লু ব্ল্যাক কালার ট্রাই করতে পারেন। আর কালারফুল চাইলে ডায়ামিনের কালারফুল ইঙ্কের অভাব নেই কোন। বিগিনারদের জন্য এইগুলোই রিকমেন্ড করি। পরে আরও দামী কালি ট্রাই করতে পারেন, নিজের ফাউন্টেন পেনে অভ্যস্ত হবার পরে, কালির দুনিয়াতে উঁকি দিয়ে দেখতে পারেন, বড়ই রঙ্গিন এই দুনিয়া।
.
ফাউন্টেন পেন ১০১ - জীবনের প্রথম ইঙ্ক কেনা - আতিকুর রহমান

.

৩। ওয়াটারপ্রুফ হবে তো?

সমস্যা হল, ফাউন্টেন পেন ইঙ্কের বেলায় ট্রু ওয়াটারপ্রুফ বলে কোন কথা নাই। একদম বুলেটপ্রুফ ইঙ্কও (সবচেয়ে বেশী ওয়াটারপ্রুফ) সঠিক কন্ডিশনে ইউজ না হলে স্মিয়ার হবে। আর ওয়াটারপ্রুফ কালি আমি একদম বিগিনারদের জন্য রিকমেন্ডও করিনা। কারন এই কালি ইউজ করলে আপনার কলমের মেইন্টেইনেন্স বেড়ে যাবে। আপনি আপনার ফাউন্টেন পেনে অভ্যস্ত হবার পরে খুজবেন ওয়াটারপ্রুফ কালি কোনগুলো, এর আগে না। তারপরেও যদি ওয়াটারপ্রুফ ছাড়া আপনার একেবারেই না চলে, তাহলে নুডলারসের বুলেটপ্রুফ ইঙ্ক সিরিজ ট্রাই করতে পারেন। এই কালি আপনার কাগজের ফাইবারের সাথে পার্মানেন্ট বন্ড তৈরি করে আটকে থাকে, তাই এটা ওয়াটারপ্রুফ। নুডলারসের বুলেটপ্রুফ ইঙ্ক গুলো মিডিয়াম কোয়ালিটির কাগজেই সবচেয়ে ভালো পারফর্মেন্স দেয়, কারন এই ধরনের কাগজে সারফেসে ফাইবার গুলো সবচেয়ে বেশী আনস্মুথ অবস্থায় থাকে। দামী হাই এন্ড কাগজে থাকে সুপার স্মুথ অবস্থায়। তাই হাই এন্ডের কাগজে নুডলারস বুলেটপ্রুফ ইউজ না করাই ভালো, ড্রাই টাইম বেশি থাকবে, স্মিয়ার হবে। বুলেটপ্রুফ সিরিজের ইঙ্কগুলো ওয়াটার রেজিস্টেন্স হিসেবে অপেক্ষাকৃত লো মেইন্টেইনেন্সের। আরেক ধরনের ওয়াটারপ্রুফ কালি হল আয়রন গল টাইপ, বিগিনারদের ঐদিকে প্রথমেই না যাওয়া ভালো।
.
ভালো কলম, ভালো কালি আর ভালো কাগজ নিয়ে নিজের ডেস্কে বসে সময়টাকে উপভোগ করেন। আমি মনে করি, ভালো ষ্টেশনারী হল ভালো গাড়ির মত। একবার ইউজ করা শুরু করলে, পার্থক্যটা আপনি নিজেই ধরতে পারবেন, কোয়ালিটির ডিফারেন্স নিজেই করতে পারবেন। শুভকামনা।
.
Article was written for #FountainPensBangladesh 
Author: Atiqur Rahman

Related Posts

BD Pens: World's Very First Shopping App for Fountain Pens
BD Pens: World's Very First Shopping App for Fountain Pens
BD Pens have recently launched not just Bangladesh's, but the world's very first android shopping app for fountain pe...
Read More
Best Gift For Your Dad This Father's Day
Best Gift For Your Dad This Father's Day
Father's day is coming up and you're still wondering how your dad always manages to gift you exactly what you needed ...
Read More
About Foutain Pens
About Foutain Pens
Fountain pens may seem downright intimidating and mysterious at first, but I assure you they are so much more fun tha...
Read More

Leave a comment


Please note, comments must be approved before they are published