ফাউন্টেনপেন ১০১ - ডাজ নিব সাইজ ম্যাটার? - আতিকুর রহমান


ডাজ নিব সাইজ ম্যাটার ?

বিগিনার হিসেবে ফাউন্টেন পেন কিনতে গেলে কমন একটা প্রশ্ন আসে, নিব সাইজ কি হবে? ফাইন নাকি মিডিয়াম? এটার উত্তর আসলে আপনার কাছেই আছে, আপনি কেমন লিখা পছন্দ করেন? মোটা নাকি চিকন? তারপরে আসে কেমন কাগজ ব্যাবহার করবেন, কালির বাহার আপনার কেমন পছন্দ?
মিডিয়াম থেকে যত মোটা নিবের দিকে যাবেন, ইঙ্ক ফ্লও তত বাড়বে। দাগ মোটা হবে, লিখা স্মুদার হবে। কালির শেড, শিন তত ভালভাবে ফুটে উঠবে। তবে এটার একটা মূল্যও আছে। মিডিয়াম, ব্রড এই নিবগুলোতে লিখার জন্য আপনার খুব ভালো ফাউন্টেন পেন ফ্রেন্ডলি কাগজ লাগবে। লো কোয়ালিটি কাগজে ফিদারিং, ব্লিডিং হবে। 
আর যত ফাইনার নিবের দিকে যাবেন, ইঙ্ক ফ্লও তত কমবে। দাগ চিকন হবে, কাগজ থেকে ফিডব্যাক পাবেন, মানে একটা খসখসে ফিল পাবেন। ব্র্যান্ড আর কোয়ালিটি ভেদে অবশ্য এই অনুভতি কম বেশি হবে। কিছু ফাইন নিবও খুব চমৎকার স্মুথ হয়ে থাকে। এই স্মুথনেস ফ্যাক্টরি থেকেও আসতে পারে, আবার সামান্য টিঙ্কারিঙ্গেও আনা যায়।
জাপানিজ এক্সট্রা ফাইনের দিকে না যাওয়াই ভালো বিগিনার হলে, এতই চিকন যে এক্টু বেশী প্রেশারে কাগজ ফুটো হয়ে যাবার সম্ভাবনা থাকে।
আরেকটা বিষয় হল, জাপানিজ নিব ইউরোপিয়ান নিবের চেয়ে চিকন হয়, (মেজারমেন্ট চার্ট দেয়া আছে) তাই আপনি জাপানিজ ফাইন আর ইউরোপিয়ান ফাইন নিবের একই রকম লাইন ওয়ুইডথ পাবেন না।
আমি অনেককে দেখেছি ফাইন নিব দিয়ে শুরু করে পরে কিছুদিন মিডিয়াম নিব ট্রাই করার পরে মিডিয়াম নিব ছাড়া আর লিখেনই না। কারন যত যাই হোক, ফাউন্টেন পেন দিয়ে লিখাটাই একটা হবি। আর লিখে যদি আরামই না পান, কালির মজাই যদি না পান তাহলে আর কি হবে? তাই প্রশ্ন যদি হয়, নিব সাইজের, উত্তরটা আপনার কাছেই। আপনি আপনার ফাউন্টেন পেনের কাছে আসলে কি চান?
Nib sizes
Picture credit: Jetpens
Fine or broader nib
Picture credit: Jetpens
nib width
Picture credit: Jetpens
Metropolitan nib width differances
Picture credit: Gouletpens
.
Article was written for #FountainPensBangladesh 
Author: Atiqur Rahman

Related Posts

বাবার স্মৃতিসত্তা - আমার কথা - সিদ্ধার্থ গৌতম
বাবার স্মৃতিসত্তা - আমার কথা - সিদ্ধার্থ গৌতম
১.একটি পরিণত বটগাছের দিকে তাকালে বিষ্ময়ে চোখ ভরে ওঠে। কী অপূর্ব আভিজাত্যে সে তার ডালপালাগুলো ছড়িয়ে দেয়। সম্ভ্রমে অধিক...
Read More
কাভেকো কথন
কাভেকো কথন
সোনালী অতীত কাভেকোর জন্ম ১৩২ বছর আগে ১৮৮৯ সালে জার্মানির হাইডালবারগে, যখন হেইনরিখ কচ আর রুডালফ ওয়েবার একটা ডিপ পেন ফ্...
Read More
ফাউন্টেন পেন ১০১ - জীবনের প্রথম ইঙ্ক কেনা - আতিকুর রহমান
ফাউন্টেন পেন ১০১ - জীবনের প্রথম ইঙ্ক কেনা - আতিকুর রহমান
জীবনের প্রথম ইঙ্ক কেনা - ১। কারট্রিজ নাকি বটল ইঙ্ক? ফাউন্টেনপেনের জন্য প্রথম ইঙ্ক কেনার বেলায় আমি ইঙ্ক বোতল কেনার পরা...
Read More

Leave a comment


Please note, comments must be approved before they are published